Header Ads

Dr-Alamin-sarkar

একদিনে দাঁতের চিকিৎসা?


আপনি কি দাঁতের ব্যথায় অস্থির? চিকিৎসার দীর্ঘসূত্রিতা এবং ব্যয়ের কথা চিন্তা করে দেরি করছেন। কিন্তু একদিনে সম্পূর্ণ দাঁতের চিকিৎসা করা সম্ভব।


আমি কি আমার দাঁত একদিনে চিকিৎসা করে শেষ করতে পারি? উত্তর হলো “হ্যাঁ সম্ভব”। বর্তমানে সর্বাধুনিক প্রযুক্তি মাধ্যমে এটা করা সম্ভব।


কেবলমাত্র একটি অ্যাপোয়েন্টমেন্টএ আপনার হাসি  আগের মত সুন্দর করা সম্ভব। একদিনে ডেন্টাল ক্রাউন বা ক্যাপ এবং ডেন্টাল ইমপ্লান্ট CAD/CAM ( Computer Aided Design and Computer Aided Manufacturing) প্রযুক্তির মাধ্যমে তৈরি করা  সম্ভব। যেহেতু এই চিকিৎসায় সময় বাঁচবে তাই আর্থিক সাশ্রয় সম্ভব হবে।


এ জন্য প্রাথমিক পরীক্ষার পর আপনার দাঁতের বর্তমান অবস্থা সম্পর্কে ধারণা লাভ করতে হবে। এরপর একদিনে আপনার দাঁতের রুট ক্যানেল করে ক্রাউন-ব্রিজ করা যাবে।এমনকি একদিনে ইমপ্ল্যান্ট করে এতে দাঁত সংযুক্ত করে হারানো দাঁত পুনরুদ্ধার করা সম্ভব।



ক্রাউন বা ক্যাপ করে একদিনে দাতের চিকিৎসাঃ





আপনি প্রতিবার আয়নায় দাঁড়িয়ে নিজের দাঁত দেখে হতাশ হয়ে পড়েন এবং ব্যথার যন্ত্রণায় অস্থির হয়ে পড়েন। আরও যদি জানেন দাঁতের চিকিৎসা আপনার দীর্ঘ সময় ।


 আপনাকে বেশ কয়েকবার দাঁতের  ডাক্তার এর কাছে যেতে হবে আপনি হয়তো তখন নিরুৎসাহিত হবেন। সাধারণত রুট ক্যানেল চিকিৎসার জন্য তিন থেকে চারটি অ্যাপয়েন্টমেন্ট প্রয়োজন। কিন্তু দন্ত চিকিৎসার সর্বশেষ প্রযুক্তি ব্যাবহার করে একদিনে সম্পূর্ণ দাঁতের চিকিৎসা আপনার জন্য একটি সমাধান, যাতে থাকবে একদিনে Endo Motor মেশিন এর মাধ্যমে রুট ক্যানেল চিকিৎসা এবং প্রয়োজনে ডিজিটাল স্ক্যানার ব্যবহার করে একদিনে CAD/CAM ক্রাউন বা ক্যাপ।


একদিনে ডেন্টাল ইমপ্লান্টঃ

হারানো দাঁত প্রতিস্থাপন করার জন্য ইমপ্লান্ট করা হয়। কিন্তু অনেক ক্ষেত্রেই এটি দীর্ঘ সময় লাগে। তিন থেকে ছয় মাস অথবা আরও বেশি সময়। কিন্তু একদিনে ইমপ্ল্যান্ট বসিয়ে Immediate loading এর মাধ্যমে CAD/CAM ক্রাউন দিয়ে ওইদিনই দাঁত প্রতিস্থাপন করা সম্ভব । 


ডাঃ মোঃ আল-আমিন সরকার 
বিডিএস, বিসিএস(স্বাস্থ্য) এফসিপিএস (প্রস্থডনটিকস), 
কনসালটেন্ট(প্রস্থোডন্টিক্স) এবং ইনচার্জ (ইমপ্লান্ট সেন্টার)
ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতাল

চেম্বারঃ
দি ডেন্টাল লাউঞ্জ
বাড়ি-৮১, রোড # ৮/এ, গ্রীন তাজ সেন্টার  (৬ষ্ট তলা) সাতমসজিদ রোড (আলমাস সুপার শপ বিল্ডিং), ধানমন্ডি, ঢাকা-১২০৯।
dr.sarkar.bds@gmail.com
WhatsApp +8801715748863

No comments

Powered by Blogger.