Header Ads

Dr-Alamin-sarkar

রুট ক্যানাল চিকিৎসা

রুট ক্যানাল চিকিৎসা দাঁতকে রক্ষা করার জন্য একটি সময়োপযোগী এবং যুগান্তকারী চিকিৎসা। রোগীদের মধ্যে একটি ধারণা (ভ্রান্ত) প্রচলিত আছে যে,রুট ক্যানাল ট্রিটমেন্ট করা মানে দাঁতকে মেরে ফেলা। আসলে এ ধারণার বিপরীতে ব্যাখ্যা দিতে গেলে প্রথমেই আমাদের দাঁতের গঠন সম্পর্কে জানতে হবে,এ সম্পর্কিত একটি ছবি নীচে শেয়ার করা আছে। 

দাঁতের মূলত দুটি অংশ একটি দাঁতের এনামেল যা মাড়ির উপরিভাগে বিদ্যমান এবং আরেকটি রুট বা শিকড় যা মাড়ির নীচের অংশে বিদ্যমান।আমরা যে সাদা অংশটা দেখি সেটা এনামেল নামে পরিচিত। এই এনামেলের ভিতর একটি হলুদ অংশ থাকে যা ডেন্টিন নামে পরিচিত।ডেন্টিনের পর থাকে দাঁতের নার্ভ বা মজ্জা (পাল্প) যা ক্ষতিগ্রস্ত হলে দাঁতে ব্যাথা শুরু হয়। 



এই মজ্জা বা নার্ভ দাঁতের শিকড়ের ভিতর যে ক্যানাল থাকে সেখানেও বিদ্যমান।দাঁতে ক্ষয় প্রাথমিকভাবে এনামেল থেকে শুরু হয় যা ব্যাকটেরিয়া কলনাইজেশনের মাধ্যমে ধীরে ধীরে দাঁতের ভিতরে মজ্জা পর্যন্ত গেলে তখনি ব্যাথা শুরু হয়।রুট ক্যানাল ট্রিটমেন্ট মূলত দাঁতের ক্ষতিগ্রস্ত নার্ভ বা মজ্জা সরিয়ে সেখানে কৃত্রিম মজ্জা প্রতিস্থাপন করা। আশা করি সবাই রুট ক্যানাল চিকিৎসার মাধ্যমে দাঁতকে রক্ষা করার বিষয়ে সচেতন হবেন।


এ বিষয়ে যে কোন পরামর্শের জন্য সব সময়ই আপনাদের পাশে আছে মুখ ও দাঁতের সুরক্ষায় ফরাজী ডেন্টাল হাসপাতাল ও রিসার্চ সেন্টার।

আধুনিক ও উন্নতমানের রুট ক্যানাল চিকিৎসায় এখানে সর্বাধুনিক X-RAY,RVG যা কিনা একটি সুদূরপ্রসারী রুট ক্যনাল চিকিৎসার জন্য জরুরী,OPG(পুরো মুখ ও দাঁতের এক্স রে) ,উন্নতমানের instrument যা কিনা উন্নত বিশ্বে ব্যবহার করা হয়।ক্ষেত্র বিশেষে এক দিনেই রুট ক্যানাল চিকিৎসা শেষ করার ব্যবস্থা রয়েছে।


1 comment:

  1. This is helpful blog post for everybody.........
    Thank a lot Doctor Alamin Sarkar.

    ReplyDelete

Powered by Blogger.